এখন এক তুমুল সময়। এখন তক্ক ‘মানে’ নিয়ে। ‘রাষ্ট্র’ মানে কী? ‘দেশ’ বলতে কী বোঝায়? ‘জাতীয়তাবাদ’ কাকে বলে? কারা ‘দেশপ্রেমী’? কাদের বলা হবে ‘দেশদ্রোহী’? মৃত্যুদণ্ডের বিরোধিতা করা কি অপরাধ? বিচারপতির বিচার নিয়ে কি কিছুই বলা যাবে না, বললেই তা বেআইনি? শিক্ষাপ্রতিষ্ঠান কি ভিন্ন-ভিন্ন মত প্রকাশের জায়গা নয়? শাসকরা যে-রকম ভাবে, তার থেকে অন্য রকম ভাবলেই কি শাস্তি? কোন শাসককে প্রশ্ন করা কি বারণ? দলিত এবং মুসলমান হলেই কি ‘সন্ত্রাসবাদী’? অন্য দেশ নিয়ে আবেগ প্রকাশ কি দেশদ্রোহিতা? রাষ্ট্র বিষয়ে কিছু বলা মানেই কি তা আইন, প্রশাসন, বিচারব্যবস্থা, পুলিশ, সেনাবাহিনীর বিরোধিতা করা? কোন নাগরিকের অপরাধ প্রমাণের দায়িত্ব কি সংবাদ-মাধ্যমের? শিক্ষা-প্রতিষ্ঠানে কি পুলিশ ঢুকতে পারে? কারও মত পছন্দ না হলেই কি তাকে আক্রমণ করা যায়? ‘রাষ্ট্রদ্রোহিতা’ আইন কি গণতান্ত্রিক দেশে থাকা ঠিক? কোনটা আগে, জাতি, রাষ্ট্র, না গণতন্ত্র? এমন-এমন সব প্রশ্নে আন্দোলিত আমাদের দেশের রাজনীতি। এমন-এমন সব প্রশ্নের উত্তর দিয়ে দেওয়া ‘কার্টুনপত্তর’-এর দায়িত্ব নয়।
‘কার্টুনপত্তর’-এর কাজ এমন-এমন সব বিষয়কে কার্টুনচিত্রীরা কী ভাবে দেখেছিলেন, দেখিয়েছিলেন, কী ভাবে নিজেরা এঁকে আমাদেরকে দেখিয়েছিলেন, তা দেখানো। ‘কার্টুনপত্তর’ এমন সব কার্টুন খুঁজতে থাকবে যতটা পিছনে গিয়ে পারা যায়, যতটা ছড়িয়ে গিয়ে পাওয়া যায়, যত জন কার্টুনচিত্রীর কাছে যাওয়া যায়। সময়কালের আগুপিছু না-মেনে, বিষয় ধরে-ধরে দেখানোর নিয়ম না-মেনে। যতটা পারা যায় তর্কে থাকা। গায়ের জোরের বদলে কার্টুনের জোরের ওপর ভরসা রেখে।
সোমশঙ্কর রায়
ঋতুপর্ণ বসু
অজিত নিনান
অজিত নিনান
জনি হার্ট
কেশব, দ্য হিন্দু, ২৪.২.২০১৬
অজিত নিনান, এই সময়, ২৫.২.২০১৬
এ রামচন্দ্রন, ১৯৬৫
এ রামচন্দ্রন, ১৯৭৫
কুট্টি, ১৯৯০
কুট্টি
কুট্টি
অজিত নিনান
নীলাভ ব্যানার্জি
অজিত নিনান
আর কে লক্ষ্মণ, ১৯৮৭
জুগ সুরাইয়া, অজিত নিনান
জুগ সুরাইয়া, অজিত নিনান
আর কে লক্ষ্মণ, ১৯৬২
আর কে লক্ষ্মণ, ১৯৮৬
আর কে লক্ষ্মণ, ১৯৯৫
জুগ সুরাইয়া, অজিত নিনান
অমল চক্রবর্তী
সতীশ সিংহ, ১৯২৮
কুট্টি, ১৯৮৮
অমল চক্রবর্তী, ১৯৬৯
দীনেশরঞ্জন দাশ, ১৯৩১
অম্লান রায়, ২০০৭
অম্লান রায়, ২০০৭